ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম ২০২২

সারা বিশ্বের যে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ফেসবুক। সময়ের সাথে সাথে এই ফেসবুক আমাদের নিত্য প্রয়োজনীয় সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। যার কারণে আমরা দিনের বেশিরভাগ সময় এই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে প্রকাশ করে থাকে। অসাধারণ সব ফিচারের ব্যবহারের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারের মানুষ অনেক প্রশংসিত এবং যার ফলে ফেসবুক লাভ করেছে ।

বর্তমান সময়ে আপনি এমন কোনো ব্যক্তিকে খুঁজে পাবেন না যে যার একটি ফেসবুক অ্যাকাউন্ট নেই। কিন্তু সময়ের সাথে সাথে আপনার এই ফেসবুকের প্রতি আসক্তি হয়ে যান এবং এ ফেসবুক আইডিকে আপনি অনেক বেশি ভালোবাসে থাকেন। যার কারণে আপনি এই ফেসবুকে নিজের সম্পত্তি মনে করতে থাকেন। আপনার ফেসবুক প্রোফাইল টিপ যাতে কোনোভাবেই নষ্ট না হয় সে দিক দিয়ে ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক বিশেষ কিছু ব্যবস্থা করা হয়েছে তার মধ্যে বিশেষ একটি হল ফেসবুক আইডি ভেরিফাই। আপনার ফেসবুক আইডি ভেরিফাই করার সহজ মাধ্যম রয়েছে যা আমরা আজকের এই আলোচনায় আপনাদের দেখাবো।

ফেসবুক ভেরিফিকেশন কি?

ফেসবুক আইডি ভেরিফিকেশন এর পূর্বেই ফেইসবুক ভেরিফিকেশন এর সম্পর্কে ধারণা থাকা জরুরী। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা তাদের ফেসবুক আইডি ভেরিফিকেশন করতে চাই কিন্তু ভেরিফিকেশন কি তা সম্পর্কে অবগত নন। তাদের উদ্দেশ্যে আমরা এখানে ফেইসবুক ভেরিফিকেশন সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য উপস্থাপন করলাম।

সময়ের সাথে সাথে ফেসবুক ব্যাপক জনপ্রিয়তা লাভ করছে এবং আমরা ফেসবুকের প্রতি আসক্তির ফলে এক ব্যাক্তি একাধিক ফেসবুক আইডি ব্যবহার করছে। পাশাপাশি আপনার ফেসবুকের তথ্য ব্যবহার করে অন্য কোন ব্যক্তি ফেক আইডি ব্যবহার করতে পারে। এ অবস্থায় আপনি পড়তে পারেন ফেসবুক কর্তৃপক্ষ এ ব্যবস্থা থেকে দূর করার জন্যই ফেইসবুক ভেরিফিকেশন ফিচারটি চালু করেছেন।

ইহা একটি ব্যবস্থা যেখানে আপনি আপনার ব্যক্তিগত সকল তথ্য উপস্থাপনের মাধ্যমে আপনার ফেসবুক আইডি টি ভেরিফাই করতে পারেন। যার কারণে ফেসবুক কর্তৃপক্ষ দ্বারা আপনার আইডিটি অফিশিয়াল ভাবে ভেরিফাইড হয়ে যাবে যার কারণে আপনার তথ্য ও ছবি ব্যবহার করে কোনো ব্যাক্তি যদি ফেক আইডি খুলে তাহলে আপনি যদি তার নামে রিপোর্ট করে থাকেন তাহলে উক্ত ব্যক্তির ফেসবুক আইডিটি ফেসবুক থেকে সরিয়ে দেওয়া হবে।

অর্থাৎ ফেইসবুক ভেরিফিকেশন এমন একটি সুব্যবস্থা যার মাধ্যমে আপনার একক সকল তথ্য ফেসবুকের কাছে অফিশিয়াল ভাবে জমা দেওয়া এবং ফেসবুক কর্তৃপক্ষ দ্বারা আপনি অফিশিয়ালি ভেরিফাইড হয়ে যাবেন।

ফেসবুক আইডি ভেরিফাই করতে কি কি প্রয়োজন?

আপনি যদি আপনার ফেসবুক একাউন্ট ভেরিফাই করতে চান তাহলে অবশ্যই বেশ কিছু তথ্যের প্রয়োজন হবে প্রথমে আপনাকে বলে রাখি আপনি ফেসবুক আইডি খোলার সময় অবশ্যই আপনার যে প্রকৃত নাম রয়েছে সেই নাম ও জন্ম তারিখ ব্যবহার করবেন। কেননা ভ্যারিফাই করার ক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষ আপনার দেওয়া তথ্যের সাথে মিল করেই একাউন্টে অফিশিয়াল ভাবে ভেরিফাইড করবে।

আপনার ফেসবুক আইডি টি ভেরিফাই করতে বেশকিছু তথ্যাদি হাতের কাছে থাকা জরুরী এবং তা যথাযথভাবে ফেসবুক কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করতে হবে।

  • জাতীয় পরিচয়পত্র।

  • ড্রাইভিং লাইসেন্স।

  • পাসপোর্ট।

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

উপরের দেওয়া তথ্যগুলো যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি তা ব্যবহার করে অবশ্যই ফেসবুক আইডি ভেরিফাই করতে পারবেন চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুক আইডি টি ভেরিফাই করবেন তার সম্পর্কে জেনে নেই।

Screenshot-2022-03-10-at-7-13-47-PM


Screenshot-2022-03-10-at-7-13-57-PM
Screenshot-2022-03-10-at-7-14-04-PM

  • প্রথমে আপনাকে বলে রাখি আপনি যদি মোবাইল থেকে ফেসবুক আইডি ভেরিফাই করতে চান তাহলে আপনার মোবাইল ফোনে অবশ্যই ফেসবুকের অফিশিয়াল মোবাইল এপ্লিকেশনটি ইন্সটল থাকা জরুরি যদি না থেকে থাকে তাহলে অবশ্যই গুগল প্লে স্টোর থেকে তা সংগ্রহ করুন।
  • ফেসবুক অ্যাপ টি ওপেন করুন এবং সেটিং এন্ড প্রাইভেসিতে অপশনে ক্লিক করুন।
  • সেটিং অপশনে ক্লিক করা মাত্রই একাউন্ট সেটিংস অপশনটি আপনার সামনে প্রদর্শিত হবে সেখানে প্রেস করুন।
  • পার্সোনাল ইনফরমেশন অপশনে ক্লিক করুন।
  • Personal information অপশনে ক্লিক করার পর নিচের দিকে  identity confirmation নামে যে অপশন বিদ্যমান আছে, সেই অপশনে আপনাকে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে।

  • identity confirmation এ ক্লিক করলে আপনাকে দেশ সিলেক্ট এর একটা অপশন আছে। সেখান থেকে আপনাকে যে দেশে অবস্থান করছেন তা সিলেক্ট করতে হবে।

  • আপনার দেশ সিলেক্ট করার পর আপনি perosnalized id এবং notherizes id নামক অপশনে ক্লিক করুন।

  • আপনি যদি Personalized id সিলেক্ট করে থাকেন পরবর্তীতে একটি অপশন পাবেন তা হল choose how to confirm your id নামে। সেখানে আপনি ৩ টি অপশন পাবেন।

  • উপরোক্ত তিনটি অপশন থেকে যেকোনো আপনি যদি জাতীয় পরিচয় পত্র দিয়ে আইডি টি ভেরিফাই করতে চান তাহলে জাতীয় পরিচয় পত্র আপলোড করুন ড্রাইভিং লাইসেন্স অন্যান্য তথ্য আপলোড করার মাধ্যমে আপনি আপনার একাউন্টি ভেরিফাই করতে পারবেন।
  • আপনার জাতীয় পরিচয় পত্র অথবা ড্রাইভিং লাইসেন্স এর কপি টিপস আপলোড হলে নেক্সট অপশনে ক্লিক করলে আপনার একাউন্টে ভেরিফিকেশনের জন্য আবেদন সম্পন্ন হয়েছে।
  • ফেসবুক কর্তৃপক্ষ 72 ঘণ্টার মধ্যেই আপনার ফেসবুক আইডি টি ভেরিফাই যোগ্য কিনা তা আপনার ইমেইল আইডিতে প্রেরণ করবে।

উপরের দেওয়া তথ্যগুলো যদি আপনি সঠিকভাবে অনুসরণ করেন এবং ফেসবুক কর্তৃপক্ষ যদি আপনার তথ্যগুলো গ্রহণ করে থাকেন তাহলে আপনার ফেসবুক আইডিটি ভেরিফাইড হয়ে যাবে বলে আশা করছি। তবে মনে রাখবেন ফেসবুক প্রোফাইল খোলার ক্ষেত্রে অবশ্যই নিজের প্রকৃত নাম জন্ম তারিখ সহ সকল তথ্য যথাযথভাবে দেওয়ার চেষ্টা করবেন এবং জাতীয় পরিচয় পত্রের নাম ও ঠিকানা ব্যবহার করা হয়েছে তা উল্লেখ করবেন।