নগদ ক্যাশ আউট করার নিয়ম ২০২২

বাংলাদেশের যে সকল মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে তার মধ্যে অন্যতম নগদ। বিকাশের সাথে প্রতিযোগিতা চালিয়ে এই মোবাইল ব্যাংকিং সেবা টি দিন দিন মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গেছে। আপনার মোবাইল নাম্বারে যদি নগদ একাউন্ট খোলা থাকে তাহলে আপনি এই মোবাইল ব্যাংকিং সেবার সুবিধা সম্পর্কে অবগত হয়েছেন।

আজকে আমরা নগদ ব্যবহারকারীদের জন্য ক্যাশআউট করার নিয়ম নিয়ে বিস্তারিত কিছু আলোচনা করতে চলেছে। পাশাপাশি আমাদের এই আর্টিকেলের নগদ ক্যাশ আউট চার্জ কত তা সম্পর্কে জানতে পারবেন তাহলে চলুন জেনে নেওয়া যাক নগদ সংক্রান্ত বিস্তারিত তথ্য।

নগদ ক্যাশ আউট কি?

আলোচনার শুরুতেই আমরা আপনাদের নগদ ক্যাশ আউট কিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ক্যাশ আউট এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার নগদ একাউন্টে টাকা উত্তোলন করতে পারবেন। ধরুন অন্যকোন নগদ ব্যবহারকারী আপনার মোবাইল নাম্বারে যে নগদ একাউন্ট খোলা রয়েছে সেই একাউন্টে কিছু টাকা প্রেরণ করেছে। এখন আপনি চাইলেই টাকাটি আপনার অ্যাকাউন্ট থেকে বের করতে নগদ এর একাউন্ট থেকে টাকা বের করাকে ক্যাশ আউট বলা হয়। নগদ মোবাইল ব্যাংকিং সেবা কর্তৃপক্ষ আপনার একাউন্ট থেকে ভ্যাটসহ কেটে নেবে এবং আপনাকে সরাসরি টাকা প্রদান করবে।

নগদ ক্যাশ আউট কোথায় করবেন?

নগদ ক্যাশ আউট সম্পর্কে ধারণা পেলেও আপনাদের মনে প্রশ্ন রয়েছে যেটি নগদ ক্যাশ আউট কোথায় করবেন। আপনাদের জানানোর উদ্দেশ্যে আমরা বলতে চাই যে সারা দেশের প্রতিটি জেলা ও উপজেলা নগদ উদ্যোক্তা রয়েছে এর সাথে সরাসরি যোগাযোগ করে গোপনীয়তা বজায় রেখে আপনি আপনার নগদ ক্যাশ আউট করতে পারবেন।

নগদ এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে সেখানে লোকেটর অপশন এ ক্লিক করুন আপনার মোবাইলের লোকেশন যদি চালু থাকে তাহলে নিকটস্থ নগদ উদ্যোক্তা সঠিক লোকেশন আপনাকে জানানো হবে। আপনি সেখানে যোগাযোগ করে আপনার নগদ ক্যাশ আউট করতে পারবেন। অন্যদিকে আপনার নিকটস্থ বাজারে নগদ এর ব্যানার সম্মিলিত কোন দোকানে সরাসরি যোগাযোগ করে টাকা ক্যাশ আউট করতে পারবেন।

নগদ যেহেতু কোন ব্যাংক প্রতিষ্ঠার না তাই কোন এটিএম বুথ বা ব্যাংক থেকে আপনি ক্যাশ আউট করতে পারবেন না। টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই নিকটস্থ নগদ উদ্যোক্তা সাথে যোগাযোগ করতে হবে।

নগদ ক্যাশ আউট চার্জ

আপনি যদি নগদ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে থাকেন তাহলে হয়তো জানবেন যে এই মোবাইল ব্যাংকিং সেবায় দেশের সবচেয়ে কম রেটে কাজ করানো হয়। নগদ গ্রাহকরা ক্যাশ আউট চার্জ সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেছেন তাদের উদ্দেশ্যে আমরা এখানে নগদ এর ক্যাশ আউট চার্জ সম্পর্কে আলোচনা করেছি।

Screenshot-2022-03-12-at-8-42-37-AM

ইউএসএসডি কোড ডায়াল ও নগদ মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে দুইটি পদ্ধতিতে নগদ ক্যাশ আউট করা সম্ভব। তবে এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে দুটি পদ্ধতিতে আলাদা আলাদা ক্যাশ আউট চার্জ কাটা হয়। আপনি যদি ইউএসএসডি ডায়াল করে ক্যাশ আউট করেন তাহলে এক পরিমাণ টাকা কাটবে এবং মোবাইল অ্যাপ ব্যবহার করার মাধ্যমে টাকা উত্তোলন করলেন কিছু কম টাকা ভ্যাট কাটা হবে।

*167# ডায়াল করে নগদ ক্যাশ আউট চার্জ

আপনার যদি স্মার্ট ফোন না থেকে থাকে তাহলে আপনি বাটন মোবাইল থেকেই নগদ এর ক্যাশ আউট চার্জ সম্পর্কে জানতে পারবেন আপনি যদি বাটন মোবাইল থেকে নগদ এর ক্যাশ আউট করে থাকেন তাহলে আপনার একাউন্ট থেকে 1000 টাকা উত্তোলনের জন্য ১২.৯৯ টাকা চার্জ করা হবে ভ্যাটসহ।

অর্থাৎ প্রতি হাজারে মোবাইল মেন্যু ব্যবহার করে নগদ ক্যাশ আউট চার্জ হলো ১৪.৯৪টাকা। একদিনে সর্বোচ্চ ৫বার ও ২৫হাজার টাকা নগদ ক্যাশ আউট করা যাবে। আবার প্রতি মাসে সর্বোচ্চ ২০বার ও ১,৫০,০০০টাকা নগদ থেকে ক্যাশ আউট করা যাবে।

অ্যাপ থেকে নগদ ক্যাশ আউট চার্জ

নগদ অ্যাপ থেকে টাকা উত্তোলনের ক্ষেত্রে ইউএসএসডি কোডের চেয়ে তুলনামূলকভাবে কম ভ্যাট কাটা হয়। অ্যাপ ব্যবহার করে নগদ ক্যাশ আউট এর ক্ষেত্রে মাত্র ৯.৯৯টাকা চার্জ প্রযোজ্য। তবে ভ্যাটসহ হিসাব করলে অ্যাপ থেকে নগদ ক্যাশ আউট চার্জ হলো ১১.৪৯ টাকা। অর্থাৎ 1000 টাকা উত্তোলনের জন্য আপনাকে বাড়তি ১১.৪৯ টাকা ভ্যাট প্রদান করতে হবে।

নগদ ক্যাশ আউট করার নিয়ম

নগদ মোবাইল মেনু অফিশিয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করে এ দুইটি পদ্ধতিতে ক্যাশ আউট করা সম্ভব তাই আপনারা যারা নগদ এর ক্যাশ আউট করতে চান তারা অবশ্যই নিচের নির্দেশনা অনুসরন করুন।

মোবাইল মেন্যু ব্যবহার করে ক্যাশ আউট করার নিয়ম

অনেকের কাছে স্মার্টফোন না থাকার কারণে মোবাইল মেন্যু ব্যবহার করে নিকটস্থ যেকোনো নগদ উদ্যোক্তা কাছ থেকে টাকা উত্তোলন করতে পারবেন এ পদ্ধতিটি অনুসরণ করার ক্ষেত্রে প্রথমে আপনার মোবাইলের ডায়াল প্যাড এ গিয়ে

  • *167# নাম্বারে ডায়াল করুন।
  • আপনার সামনে অনেকগুলো অপশন আসবে যেহেতু আপনি ক্যাশ আউট করবেন তাই 1 লিখে রিপ্লাই করুন ক্যাশ আউট মেনুতে।
  • যে নগদ উদ্যোক্তা নাম্বারে আপনি টাকা ক্যাশ আউট করতে চান সেই নাম্বারটি যথাযথভাবে প্রদান করুন।
  • যে পরিমাণ টাকা উত্তোলন করবেন তা লিখুন।
  • সবশেষে আপনি আপনার নগদ পিন নাম্বার প্রদান করুন আপনার টাকাটি উদ্যোক্তার নাম্বারে পৌঁছে গেছে এবং তা আপনাকে সরাসরি হাতে দেওয়া হবে।

অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করার নিয়ম

  • আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার মোবাইলে যদি নগদ মোবাইল এপ্লিকেশনটি ইন্সটল করা থাকে তাহলে তা ওপেন করুন।
  • ক্যাশ আউট অপশনে ক্লিক করুন।
  • যে নগদ উদ্যোক্তা নাম্বারে আপনি টাকা পাঠাতে চান তা সতর্কতার সাথে লিখুন।
  • উদ্যোক্তার নাম্বার দেওয়ার পর যে পরিমাণ টাকা নাম্বারে পাঠাবেন তা সঠিকভাবে লিখুন।
  • আপনার নগদ একাউন্টের পিন নাম্বার প্রদান করুন।
  • সবশেষে অনেকক্ষণ চাপ ধরে রাখে ইন করুন আপনার টাকাটি নগদ উদ্যোক্তা নাম্বারে পৌঁছে গেছে।

ক্যাশ আউট করার ক্ষেত্রে বিশেষ সর্তকতা হল আপনি আপনার কখনোই নগদ উদ্যোক্তা হাতে প্রদান করবেন না আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ পরবর্তী সকল মোবাইল ব্যাংকিং সেবা পাওয়ার জন্য আমাদের সাথে থাকুন।