বাংলাদেশের জন্য ক্রিকেটারদের আইপিএল খেলতে নিষেধ করলেন দ. আফ্রিকা

আগামী ২৬ মার্চ মাঠে গড়াবে আইপিএলের পঞ্চদশ আসর। এর সপ্তাহখানেক আগে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা। এজন্য আসন্ন আইপিএলে নিজেদের ক্রিকেটারদের খেলতে নিষেধ করলেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার।

 

ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়, আসছে ১৮ মার্চ ওয়ানডে দিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা। এই সিরিজে কোন কোন খেলোয়াড়কে পাওয়া যাবে, তা জানতে এলগারকে ফোন করেছিলেন ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) প্রতিনিধি।

 

প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘আজ সকালে সিএসএ প্রতিনিধির ফোন করেছিল। আমার কাছে জানতে চাওয়া হয়েছে আসন্ন সিরিজে কোন কোন ক্রিকেটারকে পাওয়া যাবে। এ নিয়ে আগামী কয়েক দিনের মধ্যে একটি বৈঠক হবে। সেখানে তাদের বলা হবে তারা আইপিএল না বাংলাদেশের বিপক্ষে খেলবে।’

 

এলগার বলেন, এতেই বোঝা যাবে দেশের প্রতি প্রোটিয়া ক্রিকেটারদের মমত্ববোধ কতটুকু। ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে সিরিজ চলাকালে আইপিএলের জন্য খেলোয়াড় ছাড়া সত্যিই কঠিন। পরের সপ্তাহেই বিষয়টি পরিষ্কার হবে।

 

তিনি বলেন, ‘আমি জানি আইপিএলের মতো টুর্নামেন্টে খেলতে না পারাটা ক্রিকেটারদের জন্য বড় ধাক্কা হবে। তবে মনে রাখতে হবে কোনও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে খেলার চেয়ে দেশের জন্য খেলা বড়।’

 

বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে তিনটি করে ওয়ানডে এবং টেস্ট ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা। যা শেষ হবে ১২ এপ্রিল। ফলে টাইগারদের বিপক্ষে সিরিজ অথবা আইপিএল ছাড়তে হবে স্বাগতিক ক্রিকেটারদের।