সাকিবকে তিন সংস্করণে রেখেই বিসিবির কেন্দ্রীয় চুক্তি ঘোষণা

By | March 10, 2022

দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে তিন সংস্করণে রেখেই কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল (বুধবার) আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে সাকিবকে বিশ্রাম দেয় বিসিবি।

 

এবারের চুক্তিতে ২১ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। সাকিব ছাড়াও তিন সংস্করণেই আছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম, উইকেটরক্ষক লিটন দাস, পেস বোলার তাসকিন আহমেদ ও পেস বোলার শরীফুল ইসলাম। শুধু টেস্টে ১৪ জন, ওয়ানডেতে ১০ জন এবং টি-টোয়েন্টিতে আছেন ১২ জন।

 

বৃহস্পতিবার (১০ মার্চ) বিসিবি কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করে। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আছেন টেস্ট ও ওয়ানডেতে, টি-টোয়েন্টিতে ছয় মাসের বিরতিতে গেছে তিনি। অন্যদিকে টেস্ট অধিনায়ক মুমিনুল হক আছেন শুধু এ সংস্করণেই। টেস্ট থেকে অবসর নেওয়া টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ আছেন বাকি দুই সংস্করণে।

 

আগের চুক্তি থেকে এবার বাদ পড়েছেন ক্রিকেটার ৫ জন। তারা হলেন- মোহাম্মদ সাইফউদ্দিন, সাইফ হাসান, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহী ও শামীম হোসেন পাটোয়ারি। তাদের মধ্যে সাইফউদ্দিন ওয়ানডে ও টি-টোয়েন্টি, সাইফ টেস্ট, সৌম্য টি-টোয়েন্টি, রাহী টেস্ট এবং শামীম টি-টোয়েন্টির চুক্তিতে ছিলেন। একাধিক ফরম্যাটের চুক্তিতে থেকে এবার বাদ পড়া একমাত্র ক্রিকেটার সাইফউদ্দিন। 

 

এবার প্রথমবারের মত জায়গা পেয়েছেন ২ ক্রিকেটার। তারা হলেন- মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলী চৌধুরী। এক বছর পর আবার চুক্তিতে ফিরেছেন নাঈম শেখ। চুক্তির মেয়াদ থাকবে আগামী ডিসেম্বর পর্যন্ত।

 

উল্লেখ্য, ২০২০ সালে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে নতুনত্ব আনে বিসিবি। প্রথমবারের মতো লাল বল ও সাদা বলের ক্রিকেটের ভিত্তিতে চুক্তি করা হলেও গতবার সেটি পরিবর্তন করে তিন ফরম্যাটের জন্য আলাদা আলাদা চুক্তি করে বোর্ড। 

 

কেন্দ্রীয় চুক্তির তালিকা

টেস্ট


মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী ও মাহমুদুল হাসান জয়।

 

ওয়ানডে

মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান ও আফিফ হোসেন ধ্রুব।

 

টি-টোয়েন্টি

মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, নুসুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাঈম শেখ ও শেখ মেহেদী হাসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *