সাকিবকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স (KKR)

Sakib Al Hasan IPL Team - KKR | সাকিব

২০১১ সালে কেকেআর (KKR) জার্সিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) যাত্রা শুরু করেছিলেন সাকিব আল হাসান। দুই মৌসুম হায়দারবাদের হয়ে খেলার পর গত মৌসুমে পুনরায় কলকাতায় ফিরেছিলেন এই অলরাউন্ডার।

তবে ২০২২ সালের নতুন মৌসুমের জন্য সাকিবকে ধরে রাখেনি কলকাতা। এবার তাই সাকিব আল হাসানকে খেলতে হলে নিলামে দল খুঁজে পেতে হবে। গতবার ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে কিনে নিলেও এবার আর তার সঙ্গে চুক্তি করেনি কলকাতা নাইট রাইডার্স।

আগামী মৌসুমে আইপিএল অনুষ্টিত হবে ১০টি দল নিয়ে। পুরনো ক্রিকেটারদের ধরে রাখার জন্য ফ্র্যাঞ্চাইজিদের হাতে সময় ছিল মঙ্গলবার রাত পর্যন্ত। নিতিমালা অনুযায়ী সর্বোচ্চ দুজন বিদেশিসহ চার খেলোয়াড়কে রেখে দিতে পারবে দলগুলো।

২০১১ সালে কলকাতা নাইট রাইডার্স দিয়েই সাকিব আল হাসানের আইপিএল এর পথচলা শুরু হয়েছিল। ফ্র্যাঞ্চাইজিটিতে তিনি কাটিয়েছেন ছয় বছর। এরপর ২০১৮ সালে যোগ দিয়েছিলেন হায়দরাবাদে।

সেখানে দুই বছর কাটানোর পর গত বছর নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি। সেই হিসাবে তিন বছর পর আবার পুরনো ক্লাবে ফিরেছিলেন বাংলাদেশি অলরাউন্ডার।

এখন অবধি চারটি ফ্র্যাঞ্চাইজি তাদের চার ক্রিকেটারকে ধরে রাখার ঘোষণা দিয়েছে। আগের মৌসুমে খেলা সুনীল নারিন, বরুণ চক্রবর্তী, আন্দ্রে রাসেল ও ভেঙ্কটেশ আইয়ারকে রেখে দিয়েছে কলকাতা।

দিল্লি ক্যাপিটালস ধরে রেখেছে ঋষভ পান্ত, অক্ষর প্যাটেল, পৃথ্বী শ ও আইনরিখ নর্কিয়াকে। চেন্নাইয়ের ধরে রেখেছে- মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, ঋতুরাজ গায়কোয়াড় ও মঈন আলী।