২০২৫ সালে শুরু হবে ক্লাব বিশ্বকাপ

By | January 2, 2023

কাতার বিশ্বকাপের বিদায় ঘণ্টা বাজছে। আর দুটি ম্যাচ পরেই শেষ হবে ফুটবলের ২২তম বৈশ্বিক আসর। রোববার (১৮ ডিসেম্বর) লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা ও ফ্রান্সের ফাইনাল দিয়ে শেষ হবে এবারের ইভেন্ট। চার বছর পর অর্থাৎ ২০২৬ সালে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পরবর্তী বিশ্বকাপ। যেটি যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো।

 

এদিকে কাতার বিশ্বকাপ শেষ হতে না হতেই নতুন ঘোষণা এসেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) কাছ থেকে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, আগামী ক্লাব ফুটবল বিশ্বকাপে থাকছে চমক। ২০২৫ আসর গড়াবে আফ্রিকার দেশ মরক্কোতে। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩২ দল।

 

ফিফা ক্লাব ফুটবল বিশ্বকাপ ২০০০ সাল থেকে শুরু হয়। প্রথমে আসরটি ৮ দল দিয়ে শুরু হয়। তবে পরবর্তীতে ৬ দল এবং ৭ দল নিয়ে তা মাঠে গড়ায়। সবশেষ আসরটি ২০২১ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়। যেখানে ৭ দল অংশগ্রহণ করে। চ্যাম্পিয়ন হয় ইংলিশ ক্লাব চেলসি। 

 

টুর্নামেন্টটির সর্বোচ্চ শিরোপা রিয়াল মাদ্রিদের। তারা এখন পর্যন্ত ৪টি ট্রফি ঘরে তুলেছে। দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা বার্সেলোনার। তাদের টাইটেল সংখ্যা ৩টি। ইংলিশ ক্লাব হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও চেলসি এ শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে। জার্মান ক্লাব হিসেবে বায়ার্ন মিউনিখ ২বার, ইতালিয়ান ক্লাব এসি মিলানও শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *