গোল্ডেন বল থেকে বুট, দেখে নিন বিশ্বকাপে কে কোন পুরস্কার পেলেন

By | January 2, 2023

লিওনেল মেসির স্বপ্নপূরণ করে শেষ হলো কাতার বিশ্বকাপ। ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলো আলবিসেলেস্তেরা (১৯৭৮, ১৯৮৬, ২০২২)। ফাইনালে জোড়া গোল করে নায়ক মেসি। ফাইনালে হ্য়াটট্রিক করেও হারতে হলো ফরাসি তারকা কিলিয়ান এমবাপেকে।

 

ম্যাচের ৯০ মিনিট পর্যন্ত খেলার স্কোর ছিল ২-২। ম্যাচের ৭৯ মিনিট পর্যন্ত ২-০ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা। এরপর ৯৭ সেকেন্ডের মধ্যে এমবাপে জোড়া গোল করে দলকে সমতায় ফিরিয়ে ছিলেন। এরপর খেলা গড়ায় এক্সট্রা টাইমে। সেখানে ৩-৩ ব্যবধান থাকে। পরে ট্রাইব্রেকারে ৪-২ গোলে জেতে জয়োল্লাসে মাতেন মেসিরা।

 

সবমিলিয়ে কাতার বিশ্বকাপে ৭ গোল করে গোল্ডেন বুট জিতেছেন এমবাপে। সারা টুর্নামেন্টে ৬ গোল, ৩ অ্যাসিস্ট করে গোল্ডেন বল জিতেছেন মেসি। তিনিই দুনিয়ার প্রথম ফুটবলার হিসেবে দু’বার গোল্ডেন বল জিতলেন। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হারলেও গোল্ডেন বল জিতেছিলেন ফুটবল জাদুকর।

 

গোটা টুর্নামেন্টে দুর্দান্ত সেভ করে গোল্ডেন গ্লোভস জিতেছেন এমিলিয়ানো মার্টিনেজ। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, ফাইনালে ফ্রান্স-চলতি বিশ্বকাপে দু’বার টাইব্রেকারে আর্জেন্টিনাকে জেতান তিনি। টুর্নামেন্টের সেরা তরুণ ফুটবলারের পুরস্কার সিলভার বুট জিতেছেন এনজো ফার্নান্দেজ। গোটা বিশ্বকাপে আর্জেন্টিনার মাঝমাঠের কারিগর ছিলেন তিনি।

 

একনজরে দেখে নিন কে কোন পুরস্কার পেলেন

চ্যাম্পিয়ন-আর্জেন্টিনা

রানার্সআপ- ফ্রান্স

তৃতীয়- ক্রোয়েশিয়া, চতুর্থ-মরক্কো

গোল্ডেন বল (টুর্নামেন্টের সেরা ফুটবলার)- লিওনেল মেসি (আর্জেন্টিনা)

 

গোল্ডেন বুট (টুর্নামেন্টের সর্বাধিক গোলদাতা)-কিলিয়ান এমবাপে (ফ্রান্স)

গোল্ডেন গ্লাভস (টুর্নামেন্টের সেরা গোলকিপার)-এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা)

সিলভার বুট (টুর্নামেন্টের সেরা তরুণ ফুটবলার)-এনজো ফার্নান্দেজ (আর্জেন্টিনা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *