সড়ক দুর্ঘটনায় নিহত বিশ্বকাপজয়ী ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস

By | May 16, 2022

শেন ওয়ার্নের শোক ভুলতে না ভুলতে অস্ট্রেলিয়ার ক্রিকেটে আরেকটি দুঃসংবাদ। দুইবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। ৪৬ বছর বয়সী সাইমন্ডসের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রিকেট দুনিয়ায়। 

 

শনিবার (১৪ মে) স্থানীয় সময় রাত ১১টা নাগাদ কুইন্সল্যান্ডের টাউন্সভিলে সাইমন্ডস গাড়ি দুর্ঘটনার শিকার হয়। গাড়িটি অ্যালিস রিভার ব্রিজ থেকে বাম দিকে যাওয়ার সময় উল্টে যায়। গভীর চোটের কারণে ঘটনাস্থলেই প্রাণ হারান এক সময়ের আলোচিত এই ক্রিকেটার।

 

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, টাউন্সভিল থেকে ৫০ কিলোমিটার দূরে হারভি রেঞ্জে ঘটনাটি ঘটে। কুইন্সল্যান্ড পুলিশ এখন দুর্ঘটনার বিষয়টি তদন্ত করছে।

 

গত ৪ মার্চ প্রয়াত হন শেন ওয়ার্ন। মাত্র এক মাস ১০ দিনের মাথায় প্রাণ হারালেন তাঁর সতীর্থ।  ইংল্যান্ডের বার্মিংহামে জন্ম নেওয়া সাইমন্ডসের অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় ১৯৯৮ সালে পাকিস্তানের বিপক্ষে। ২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন তিনি। 

 

১১ বছরের ক্যারিয়ারে দেশটির হয়ে ২৬ টেস্ট ও ১৯৮ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। বিস্ফোরক ব্যাটিং, বুদ্ধিদীপ্ত বোলিং আর অসাধারণ ফিল্ডিং দক্ষতার জন্য বিশ্বজোড়া খ্যাতি ছিল তার। ২০০৩ এবং ২০০৭ বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের অংশ ছিলেন তিনি।

 

অস্ট্রেলিয়ার হয়ে সাইমন্ডস ২৬ টেস্টে ১৪৬২ রান করেছেন, উইকেট পেয়েছিলেন ২৪টি। ওয়ানডে ক্রিকেটেই মূলত নিজের আসল জহরটা দেখিয়েছিলেন এই অনন্যসাধারণ প্রতিভাধর ক্রিকেটার। 

 

১৯৮টি একদিনের ম্যাচ খেলে ৩৯.৭৫ গড়ে পাঁচ হাজারের বেশি রান করার সঙ্গে ১৩৩ উইকেটও তুলে নিয়েছিলেন তিনি।

 

৪৬ বছর বয়সী সাইমন্ডসের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রিকেট দুনিয়ায়। তার সাবেক সতীর্থ থেকে শুরু করে একসময়ের প্রতিপক্ষরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইমন্ডসের এই অকাল মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

 

সাবেক অজি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট টুইট করেছেন, ‘এটা সত্যিই খুব বেদনাদায়ক।’  ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন টুইটে লিখেছেন, ‘তিনি এখনও সাইমন্ডসের মৃত্যুর সংবাদ বিশ্বাস করতে পারছেন না। ‘সিম্মো…এটা এখনও বাস্তব মনে হচ্ছে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *