মেট্রোরেলের ব্যয় বাড়ল ১১ হাজার ৪৮৭ কোটি টাকা

মেট্রোরেলের দৈর্ঘ্য আরও বাড়িয়ে প্রকল্প সংশোধনের নতুন প্রস্তাবে প্রায় ১১ হাজার ৪৮৭ কোটি টাকা ব্যয় বাড়ছে। যার ফলে খরচ বাড়ছে ৫০ শতাংশের বেশি। পাশাপাশি নির্মাণ কাজ শেষ করার সময় বাড়ছে দেড় বছর।

 

মঙ্গলবার (১৯ জুলাই) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

 

শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

 

প্রকল্পের ব্যয় ও সময় বৃদ্ধির প্রস্তাব অনুমোদনের ফলে মেট্রোরেল নির্মাণে ব্যয় বাড়ল ১১ হাজার ৪৮৬ কোটি ৯২ লাখ টাকা এবং নির্মাণ কাজ শেষ করার মেয়াদ বাড়ানো হলো দেড় বছর।

 

মেট্রোরেলের নির্মাণ ব্যয় বৃদ্ধির ফলে এখন পর্যন্ত এর মোট ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা। সর্বশেষ মেট্রোরেলের ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৫৮ কোটি টাকা। এবার খরচ বাড়ছে ৫২ শতাংশ।

 

প্রকল্পটিতে দ্বিতীয়বারের মতো এই সংশোধনী প্রস্তাবে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার অংশ যোগ করে ২০২৫ সালের ডিসেম্বরে কাজ শেষ করার প্রস্তাব করা হয়েছে।

 

তবে এবছরের শেষ নাগাদ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশ এবং ২০২৩ সালের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত অংশ চালু করা যাবে বলে জানিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

 

হালনাগাদ তথ্য অনুযায়ী, বর্তমানে প্রকল্পটির সার্বিক গড় অগ্রগতি ৮১ শতাংশ। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের অগ্রগতি হয়েছে প্রায় ৯৪ শতাংশ।