রাজপথ থেকে বিশ্ববিদ্যালয়ে প্রচারণা, আগ্রহের কেন্দ্রে ‘দিন দ্য ডে’

অনন্ত জলিলের সিনেমা মানেই ভিন্ন কিছু। নতুনত্ব খোঁজার চেষ্টায় কোটি-কোটি টাকাও লগ্নি করতে রাজি তিনি। ঢাকাই সিনেমার চলমান ধারা থেকে নিজেকে আলাদা করার চেষ্টা থাকে তার মধ্যে সবসময়। যদিও এ জন্য বহুবার তিনি হয়েছেন আলোচিত-সমালোচিত। তবে তাতে কান না দিয়ে এগিয়ে গেছেন নিজের মত করে। সফলও হয়েছেন। সেই অসম্ভব কে সম্ভব করার মত চ্যালেঞ্জ বরাবরই নেন এ ব্যবসায়ী ও অভিনেতা। দীর্ঘ আট বছর পর ফের নতুন অবতারে ফিরছেন অনন্ত জলিল।সম্প্রতি সময়ে এই খবরেই তুলকালাম সিনেপাড়া তথা নেটপাড়ায়। ‘দিন দ্য ডে’ সিনেমায় অ্যাকশন রূপে যে অভিনেতা ফিরছেন তা তো অনেকদিন আগেই জানা গিয়েছিল। গত দু বছর ধরে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন অনন্ত’র ভক্তরা,কবে আসবে সেই মাহেন্দ্রক্ষণ!

অবশেষে জানা গেল,আসন্ন কোরবানির ঈদে মুক্তি পাচ্ছে অনন্ত জলিল ও আফিয়া নুসরাত বর্ষা অভিনীত বিগ বাজেটের সিনেমা ‘দিন দ্য ডে’।

জানা যায়, অনন্ত জলিল অভিনীত এই সিনেমা তৈরীরে খরচ হয়েছে ১০০ কোটি টাকা। তার বক্তব্য- একটি আন্তর্জাতিক মানের সিনেমা।

ট্রেলার, গান এবং পোস্টারে তো তেমনি আভাস মিলল। আর প্রকাশের পর সোশ্যাল মিডিয়ায় ওলটপালট! কারণ ইতিমধ‍্যেই ভাইরাল সে ট্রেলার এবং গান। অপেক্ষা এখনো একসপ্তাহ। কিন্তু অনন্ত জলিল এই ঘোষনা সিনেমায় পাড়ায় বদলে দিয়েছে অনেক কিছুই। মনে করা হচ্ছে বেশ কয়েকটি বড় বাজেটের ছবির মুক্তির তারিখ বদলে যেতে পারে ‘দিন দ্য ডে’ এর জন‍্য।

রাজপথ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়, সিএনজি, অটোরিকশা,বাস’সহ বিভিন্ন যানবাহন দেখা যাচ্ছে ‘দিন দ্য ডে’ সিনেমার পোস্টার।এতে করে আগ্রহ বাড়ছে সাধারণ দর্শকের মধ্যে। পাশাপাশি অনন্ত জলিলের ব্যাতিক্রমী প্রচারণাও নজর কাছে সবার। বিগত দিনগুলোতে এই ধরনের প্রচারণা বাংলা চলচ্চিত্রে দেখা যায়নি। এ ক্ষেত্রে প্রচারণায় নতুন এক দৃষ্টান্ত স্থাপন করলেন এই প্রযোজক-চিত্রনায়ক।

‘দিন দ্য ডে’ সিনেমায় অনন্ত জলিলের সঙ্গে অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষা। এই জুটি আগেও কিছু কাজ করেছেন। তবে গত ৮ বছরে তাদের নতুন কোনো সিনেমা মুক্তি পায়নি। সে হিসেবে দীর্ঘদিন পর প্রেক্ষাগৃহে ফিরছেন তারা।

এই সিনেমাটি নির্মিত হয়েছে বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায়। পরিচালনা করেছেন ইরানের মূর্তজা অতাশ জমজম। অনন্ত-বর্ষা ছাড়াও এতে আছেন বাংলাদেশ ও ইরানের অনেক অভিনয়শিল্পী।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা ‘মার্শে দু ফিল্ম’-এ ‘দিন দ্য ডে’ সিনেমার ট্রেলার প্রদর্শন করেছেন অনন্ত জলিল।এখন শেষ পর্যন্ত সিনেমা হলে এটি কতখানি সাফল্য পায়, সেটাই দেখার অপেক্ষা।