‘অন্তর্ধানে’ পদ্মার করুণ চিত্রায়ণ

অহিদুজ্জামান ডায়মন্ডের তৃতীয় চলচ্চিত্র ‘অন্তর্ধান’ — মূলত এখানে প্রায় অন্তর্ধান ঘটেছে একটি নদীর। একসময় ‘প্রমত্তা’, ‘সর্বনাশা’ ইত্যাদি ছিল যে নদীর বিশেষণ। যেসব মানুষের জীবন-জীবিকা ওই নদীকেন্দ্রিক ছিল। নদীর অন্তর্ধানের সঙ্গে সঙ্গে তাদের জীবন থেকেও হারিয়ে গেছে আনন্দ-স্বস্তি-সুখ। নদীনির্ভর পেশা হারিয়ে তারা হয়ে পড়েছে উন্মূল। দারিদ্র্যের কষাঘাতে হয়েছে জর্জরিত। ‘অন্তর্ধান’ চলচ্চিত্রটির মাধ্যমে একটি পরিবারের গল্প বলতে গিয়ে পরিচালক গ্রামীণ সমাজের খণ্ডের এরকম চিত্রই তুলে ধরার চেষ্টা করেছেন।