তানজিন তিশা রিকশা চালাচ্ছেন, বস্তিতে থাকছেন

একটি সত্য  ঘটনা অবলম্বনে নাটক নির্মাণ করেছেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু। যে নাটকের শুটিংয়ের জন্য রিকশা চালাতে দেখা গেলো নাটকের জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশাকে। 

নাটকের গল্পে দেখা যাবে ছোট বোন পরীকে নিয়ে শহরের কোন এক বস্তিতে শিখার সংসার। শহরে রিক্সা চালিয়ে জিবিকা নির্বাহ করে।  এক সময় রেজাউল নামের এক মানুষ তাকে আগলে রাখতো সব সময়। অজানা এক কারণে নিখোঁজ হয় রেজাউল।  ঘটনাক্রমে শিখা মুখোমুখি হয় অপ্রিয় এক সত্যের! যে সত্য প্রশ্নবিদ্ধ করে পুরুষ নামক মানুষের পরিচয়কে। তবু জীবন  জীবনের নিয়মেই চালিয়ে নেয় সে। 

আহমেদ তাওকীরের চিত্রনাট্যে নাটকটি নির্মাণ রাফাত মজুমদার রিংকু। এতে ‘রিকশা গার্ল’ শিখা চরিত্রে অভিনয় করেছেন নাটকের জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। তার বিপরীতে রয়েছেন ‘দকদির’ ওয়েব সিরিজ দিয়ে পরিচিত হয়ে উঠা সোহেল মণ্ডল।  এতে তার চরিত্রের নাম রেজাউল। 

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে তানজিন তিশার ভাষ্য, ‘আমি সব ধরণের কাজেই নিজেকে প্রমাণ করতে চাই। তবে এই নাটকের শিখা চরিত্র একটা বোধের জায়গা থেকে করা। সমাজের শ্রমজীবী নারীদের জীবন কাছ থেকে দেখার সুযোগ হয়েছে এ নাটকে। এই শহরে যে সব নারী জীবন সংগ্রামে লড়াই করছে তাদের প্রতি এক ধরণের শ্রদ্ধাবোধ থেকে কাজটা করা। এই ঈদে রিক্সা গার্ল নিঃসন্দেহ অন্য রকম আবেদনের একটি কাজ হবে।’

মানবিক দায়বদ্ধতা থেকে নাটকটি নির্মাণ করেছেন বলে জানিয়েছেন পরিচালক রিংকু। তিনি বলেন, একদম র গল্প নির্মাণে আমি অন্য রকম আনন্দ পাই। চারপাশের চেনাজানা চরিত্রগুলোর গল্প বলার মধ্যে অনেকের জীবনের ছবি দেখতে পাই! যাদের কথা কেউ বলে না, সেই কথাগুলো আমি তুলে ধরতে চাই! বলতে পারেন মানবিক দায়বদ্ধতা থেকে এই নাটকটি পরিচালনা করা।      

    হার না মানা এক মানুষের  গল্প নিয়ে নাটকটির চিত্রনাট্য। যে গল্পে শ্রমজীবী মানুষের জীবনের আড়ালে লুকিয়ে থাকা  গল্প উঠে আসবে  নাটকটির রচয়িতা  আহমেদ তাওকীর বলেন,  ‘এখন গল্প নির্ভর কাজের পরিবেশ ঠিক আগের মতো নেই। ট্রেন্ডি নামে সব অগল্পের গল্প হচ্ছে। আমি চেয়েছি একটা গল্প বলতে। যে গল্প একজন হার না মানা নারীর!