প্রথম দিনেই পদ্মাসেতুতে টোল আদায় ২ কোটি টাকা

উদ্বোধনের পর চলাচল শুরুর প্রথম দিনেই স্বপ্নের পদ্মাসেতু পাড়ি দিয়েছে ৫১ হাজারের বেশি যানবাহন। যা থেকে আদায় হয়েছে ২ কোটি টাকাও বেশি টোল। সোমবার (২৭ জুন) সকালে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল হোসেন গত ১৮ ঘণ্টার এই তথ্য জানান।

 

তিনি বলেন, রোববার সকাল ৬টা থেকে পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হয়। এদিন রাত ১২টা পর্যন্ত ১৮ ঘণ্টায় মোট ৫১ হাজার ৩১৬টি যানবাহন সেতু পার হয়েছে। দুই প্রান্তের টোল প্লাজায় এসব যানবাহন দুই কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা টোল দিয়েছে।

 

এর মধ্যে মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে উঠেছে ২৬ হাজার ৫৮৯টি যানবাহন। যা থেকে আদায় হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৯০০ টাকার টোল। আর জাজিরা প্রান্ত থেকে পার হয়েছে ২৪ হাজার ৭২৭টি ঢাকামুখী যান। সেসব বাহন দিয়েছে ১ কোটি ৪৪ হাজার ৪০০ টাকার টোল।

 

সেতু কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী বলেন, কত টোল আদায় হচ্ছে, সেসব বিস্তারিত তথ্য আমরা ওয়েবসাইটে দিয়ে দেয়ার কথা ভাবছি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার পদ্মা সেতু উদ্বোধন করার পর রোববার তা যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। সেতু চালুর প্রথম দিন হাজার হাজার মানুষ বিভিন্ন যানবাহন নিয়ে ভিড় করেন। এর মধ্যে সবচেয়ে বেশি ছিল মোটরসাইকেল। এছাড়া ব্যক্তিগত গাড়ি, বাস ও ট্রাকও পার হয়ে সেতু দিয়ে।

 

প্রথম দিনের রাতেই সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণের মৃত্যুর ঘটনাও ঘটেছে। এরপর অতিরিক্ত চাপ এবং ঝুঁকি বিবেচনায় সোমবার সকাল থেকে সেতুতে মোটরসাইকেল চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সেতু কর্তৃপক্ষ।