আফগানিস্তানে ভূমিকম্পে নিহত বেড়ে ১০০০

আফগানিস্তানের দক্ষিণপূর্বাঞ্চলে আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে এক হাজারে দাঁড়িয়েছে। আর আহত হয়েছেন এক হাজার ৫০০ মানুষ। দেশটির সংস্কৃতি ও তথ্য বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর আল জাজিরার।

 

এর আগে ‍বুধবার ভোরে আফগানিস্তানে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। আফগান মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা গেছে, ঘরবাড়ির মাটির সঙ্গে মিশে গেছে। আর মাটিতে শুইয়ে রাখা মরদেহ সাদা কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বলেছেন, আহতদের কাছে পৌঁছানোর জন্য এবং চিকিৎসা সরবরাহ ও খাবার নিয়ে যাওয়ার জন্য উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

 

তিনি বলেন, মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে রয়েছে এবং বিস্তারিত সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে। বুধবারের ভূমিকম্প ২০০২ সালের পর সবচেয়ে ভয়াবহ। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, পাকিস্তানের সীমান্তবর্তী দক্ষিণপূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে ভূমিকম্পটি।

 

হতাহতের মধ্যে অধিকাংশই পূর্বাঞ্চলীয় পাততিকা প্রদেশের বাসিন্দা। সেখানে ২৫৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। আর খোস্ত প্রদেশে নিহত হয়েছেন ২৫ জন। আহত আরও ৯০ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। এদিকে ভূমিকম্পের ঘটনায় ক্ষমতাসীন তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা শোক প্রকাশ করেছেন।