ওমরা হজের জন্য ই-ভিসা অ্যাপে ২৪ ঘণ্টায় ভিসা পাওয়া যাবে

সৌদি আরব ওমরাহ হজের জন্য ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপ চালু করেছে । ওমরাহ হজ করার জন্য এখন কোনো এজেন্সির সহায়তা ছাড়াই যেকোনো মুসল্লি ব্যক্তিগতভাবে অনলাইনে আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার (২ জুন) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী এই অ্যাপ চালু করার ঘোষণা দেন।

ই-ভিসা প্রসেসিং এই অ্যাপের মাধ্যমে ওমরাহ যাত্রীরা অন্যান্য সুবিধাও পাবেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, দুবাইভিত্তিক আরবি ভাষার আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী জানান, পবিত্র ওমরাহ পালনের পরিকল্পনাকারী মুসল্লিদের জন্য একটি ইলেকট্রনিক ভিসা প্রক্রিয়াকরণ অ্যাপ চালু করেছে সৌদি আরব। আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যে ভিসা দেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে সৌদি আরবের সংবাদপত্র ওকাজ এর বরাত দিয়ে সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, আল-রাবিয়াহ বলেছেন, ওমরাহ পালনের জন্য ভিজিট ভিসার মেয়াদ এখন থেকে এক মাসের পরিবর্তে ৩ মাস মেয়াদে দেওয়া হবে।

তিনি আরও বলেছেন, ওমরাহ পালন করতে সৌদি আরবে আসা সকল মুসল্লি কোনো ধরনের বাধা ছাড়াই সৌদি আরবের যেকোনো অঞ্চলে যাতায়াত বা ভ্রমণ করতে পারেবন।

আল আরাবিয়া বলছে, ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য ইতোমধ্যেই চালু করা ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপের মাধ্যমে ভিসার আবেদন ছাড়াও ওমরাহযাত্রীরা সৌদি আরবে তাদের আবাসন খুঁজে পেতে এবং পরিবহন ব্যবস্থা নির্ধারণ করে নিতে পারবেন।

ড. তৌফিক আল-রাবিয়াহ আরও বলেন, ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সৌদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে। তার ভাষায়, সৌদি আরবের ভিশন ২০৩০-এর লক্ষ্য হচ্ছে, বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা আরও সহজ করা। তার ভাষায়, হজ ও ওমরাহ সেবা আরও উন্নয়নের জন্য কাজ চালিয়ে যাবে তার মন্ত্রণালয়।