আর্থিক সুবিধা থেকে বঞ্চিত চিত্রনায়ক মান্নার পরিবার, স্ত্রীর রিট

actor manna with family-bdfoorti

নব্বই দশকের জনপ্রিয় চিত্রনায়ক মান্না। তার পুরো নাম সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার, তবে মান্না হিসাবেই অধিক পরিচিত। প্রয়াত এই অভিনেতা অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা করতেন, কৃতাঞ্জলি নামে তার একটি নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ছিল। সম্প্রতি তার স্ত্রী শেলী কাদের একটি অভিযোগ করেন, মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে তার পরিবার কোন আর্থিক সুবিধা পাচ্ছে না।

কপিরাইট আইনের ৪টি ধারা উল্লেখ্য করে হাইকোর্টে রিট করেছেন মান্নার স্ত্রী শেলী কাদের। গত ৭ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে আইনজীবী নাজিরুল আলম, শেলী কাদেরের পক্ষ হয়ে এ রিট দাখিল করেন।

রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী আইন ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে এই রিট আবেদনে। বিষয়টি নিশ্চিত করেছেন নাজিরুল আলম। নাজিরুল আলম বলেন, কপিরাইট আইনের ৪টি ধারার কারণে নায়ক মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে তার পরিবার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এইজন্য এই ৪টি ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

তিনি আরো বলেন, কপিরাইট আইনের ৪টি ধারা অনুযায়ী কোনো প্রযোজককে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সময়-সীমা ৬০ বছর পর্যন্ত হয়। অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা ক্রিয়েটর ও প্রযোজকদের মধ্যে এমন কোনো চুক্তি হবে না যা কারো জন্য কঠিন হয়ে যায়। একইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে। এই আইনজীবী জানান এমন আইন ভারতেও করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *