হাইকোর্টের রায়ে মুক্ত শাহরুখ

By | April 28, 2022

২০১৭ সালে গুজরাটের ভাদোদারা রেলওয়ে স্টেশনে ‘রইস’ সিনেমার প্রচারের সময় এক ব্যক্তির মৃত্যু হয়। যাকে কেন্দ্র করেই শাহরুখ খানের বিরুদ্ধে ভাদোদারার নিম্ন আদালতে একাধিক অভিযোগ দায়ের করেছিল মৃত ব্যক্তির পরিবারের সদস্যরা। অবশেষে পাঁচ বছরপর সেই আইনি সমস্যা থেকে মুক্ত হলেন শাহরুখ খান। তার নামের দায়ের হওয়া ফৌজদারী মামলা খারিজ করল গুজরাট হাইকোর্ট।

 

শাহরুখের বিরুদ্ধে সব অভিযোগ খারিজ করে দেওয়ার আবেদন জানিয়ে অভিনেতার আইনজীবীরা গুজরাট হাইকোর্টে একটি পিটিশন দাখিল করেছিলেন, অবশেষে সেই রায় জানাল আদালত। ‘রইস’ সিনেমা প্রচারে অভিনব প্রচার কৌশল বেছে নিয়েছিলেন শাহরুখ খান। তবে সেই প্রচারের মধ্যে কোনও ব্যক্তির মৃত্যু ঘটতে পারে তা দুঃস্বপ্নেও ভাবেননি তিনি।

 

সিনেমার প্রচার করতে ট্রেনে করে ১৭ ঘন্টায় মুম্বাই থেকে দিল্লি পৌঁছেছিলেন শাহরুখ। সেই রেল সফরে একাধিক স্টেশনে সিনেমার প্রচার সারেন তারকা। এই সফর চলাকালীন ভাদোদারা স্টেশনের মধ্যে দিয়ে যখন শাহরুখ যাচ্ছিলেন, তখন সেখানে হুড়োহুড়ি পড়ে যায়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে জনতাকে নিয়ন্ত্রণে আনতে লাঠি-চার্জ পর্যন্ত করতে হয় পুলিশকে। তখনই প্ল্যাটফর্মে পড়ে যান ফরিদ খান নামের এক ব্যক্তি। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়।

 

এরপর রেল পুলিশে শাহরুখের নামে অভিযোগ করেন মৃত ব্যক্তির পরিবারের সদস্যরা। ভারতীয় দণ্ডবিধির ১৪৭ , ১৪৯ , ৪২৭ , ১২০ বি ধারায় মামলা দায়ের করা হয়েছিল শাহরুখ খানের বিরুদ্ধে। দাঙ্গা বাধানো, অবৈধ জমায়েত, সরকারি সম্পত্তি নষ্টের মতো গুরুতর অভিযোগ আনা হয় এই বলি তারকার বিরুদ্ধে। আর এই সব অভিযোগ থেকে রেহাই পেলেন জনপ্রিয় অভিনেতা।

 

প্রসঙ্গত, রাহুল ঢোলাকিয়া পরিচালিত রইস সিনেমাতে শাহরুখ ছাড়াও অভিনয় করেছিলেন পাক অভিনেত্রী মাহিরা খান ও নওয়াজউদ্দিন সিদ্দিকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *