পোস্টার প্রকাশ করে জানানো হলো বায়োপিকের নাম ‘মুজিব’

আজ পোস্টার প্রকাশ করে আনুষ্ঠানিকভাবে জানানো হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত মুক্তি প্রতীক্ষিত ছবির নাম।  জন্মদিন উপলক্ষ্যে প্রথম অফিশিয়াল পোস্টার প্রকাশিত হয়েছে আজ। বৃহস্পতিবার বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এফডিসিতে প্রকাশিত হলো বহুল প্রতীক্ষিত এই ছবির প্রথম অফিশিয়াল পোস্টার।

বাংলা ও ইংরেজিতে প্রকাশিতপোস্টারটিতে সিনেমার নাম ‘মুজিব’ হিসেবে দেখা যায়। ট্যাগ লাইনে লেখা, ‘একটি জাতির রূপকার’। চলচ্চিত্রটির কাজ শুরুর পর থেকেই এতোদিন ‘বঙ্গবন্ধু’ হিসেবে পরিচিত হলেও আজ জানানো হয় ‘বঙ্গবন্ধু’ ছিলো কেবল ‘ওয়ার্কিং টাইটেল নাম। নতুন নাম ‘মুজিব: একটি জাতির রূপকার’। 

শুরুতে সবাই ‘বঙ্গবন্ধু’ নামে বায়োপিকটি নির্মিত হচ্ছে জেনে আসলেও এখন কেন ‘মুজিব’ নাম? সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানতে চাইলে এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন বলেন, কাজ শুরুর জন্য ‘বঙ্গবন্ধু’ নামটি ছিলো ওয়ার্কিং টাইটেল। পরে আরেকটি নাম হবে এই সিদ্ধান্ত ছিল। প্রধানমন্ত্রীর কাছে কয়েকটি নাম প্রস্তাব করা হলে তিনি সবগুলোর মধ্যে ‘মুজিব’ নামটি পছন্দ করেন। এজন্যই ওয়ার্কিং টাইটেল ‘বঙ্গবন্ধু’ পাল্টে রাখা হয়েছে ‘মুজিব’।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণের কাজ চলছে বহুদিন ধরেই। বিশাল ক্যানভাসের এই ছবিটি বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে।

পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশ্যে বঙ্গবন্ধুর হাত নাড়ার দৃশ্যটিই পোস্টারে রাখা হয়েছে। দেখানো হয়নি কারো লুক!

‘মুজিব’ নির্মাণে সমন্বয় করছেন এফডিসির এমডি নুজহাত ইয়াসমিন। তিনি বলেন, বঙ্গবন্ধুর ১০২ তম জন্মদিনে টিমের পক্ষ থেকে এটি উপহার। পোস্ট প্রোডাকশন চলছে। চলতি বছর ছবিটি মুক্তির জন্য কাজ আগানো হচ্ছে।

বঙ্গবন্ধুর ভূমিকায় আরিফিন শুভ ছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করছেন।