দেশে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ, হবে টিকটক ও লাইকিও

পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ

উচ্চ আদালতের নির্দেশনার পর দেশের অনলাইন প্ল্যাটফর্মে থাকা পাবজি ও ফ্রি ফায়ার গেম বন্ধ করা হয়েছে। এছাড়া খুব শীঘ্রই টিকটক, লাইকি, বিগো লাইভ এর মত অ্যাপসগুলোও বন্ধ করে দেওয়া হবে বলে জানা গেছে।

গত বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানদের চিঠি পাঠিয়ে এই অ্যাপসগুলো বন্ধের নির্দেশনা দেয়।

এ বিষয়ে কমিশনের ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্রর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি গণমাধ্যমকে বলেন, ডিপার্টমেন্ট অব টেলিকমকে (ডট) এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছিল। ইতিমধ্যে পাবজি ও ফ্রি ফায়ার গেম বন্ধ হয়ে গেছে। অন্য ‘ক্ষতিকর’ অ্যাপগুলোও বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে, খুব দ্রুত সেগুলোও বন্ধ হয়ে যাবে।

টিকটক, লাইকি, বিগো লাইভ এর মতো বেশ কিছু ক্ষতিকর অ্যাপস বাংলাদেশে বন্ধের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করেছেন বলেও জানান তিনি।

অ্যাপগুলো বাংলাদেশে বন্ধ করলেও ভিপিএন দিয়ে চালানো যায় উল্লেখ করে তিনি বলেন, এসব বন্ধ করার মতো সক্ষমতা আমাদের নেই। এই সব অ্যাপের কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েও আমরা বন্ধ করার অনুরোধ জানাব।

এদিকে বিটিআরসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, আগে কোনো অ্যাপ বা ওয়েবসাইট বন্ধ করার জন্য ইন্টারনেট গেইটওয়ে, ব্রডব্যান্ড ও মোবাইল অপারেটরদের নির্দেশনা দিতে হত। এখন ডিপার্টমেন্ট অব টেলিকম নিজেই সেটা করতে পারে।

পাবজি, ফ্রি ফায়ার গেম ও টিকটক, লাইকির মত ক্ষতিকর অ্যাপস বন্ধের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *